Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

Characteristics of Computer [introduction to computer-5] | কম্পিউটারের বৈশিষ্ট্য

Characteristics of Computer | কম্পিউটারের বৈশিষ্ট্য

Characteristics of Computer[muktostudy.blogspot.com]
Characteristics of Computer 


অন্যান্য যন্ত্রের ন্যায় কম্পিউটারেরও সুনির্দিষ্ট বৈশিষ্ট্য বিদ্যমান।

দ্রুত গতিঃ

কম্পিউটারের অন্যতম বৈশিষ্ট্য হলো এটা দ্রুত গতি সম্পন্ন। কম্পিউটার অতিদ্রুততার সাথে মানুষের দেয়া তথ্যের ভিত্তিতে ফলাফল প্রদান করতে পারে। কম্পিউটারের এই গতিকে বলে ন্যানো সেকেন্ড। আর ন্যানো সেকেন্ড হলো এক সেকেন্ডের একশ কোটি ভাগের এক ভাগ সময়। কম্পিউটার এক ন্যানো সেকেন্ড সময়ে লক্ষ কোটি যোগ, বিয়োগ, গুন, ভাগ ইত্যাদি কার্যাবলি করতে পারে। তাই দেখা যায় যে, একজন সাধারন মানুষের একশত বছরের কাজ একটি সাধারন কম্পিউটার মাত্র এক ঘন্টায় সম্পন্ন করতে পারে।

বিশ্বাসযোগ্যতাঃ

বিশ্বাসযোগ্যতা কম্পিউটারের অন্যতম বৈশিষ্ট্য। সঠিক তথ্য যোগান দিলে কম্পিউটার যে ফলাফল প্রদান করে তাতে বিশ্বাসযোগ্যতা থাকে ১০০%। তবে তথ্য ভুল প্রদান করলে তা কম বেশি হতে পারে।

নির্ভুলতাঃ

আধুনিক কম্পিউটার প্রমান করেছে যে, মানুষ ভুল করতে পারে কিন্তু কম্পিউটার ভুল করে না। মানুষের দ্বারা কম্পিউটার পরিচালিত হয়। অর্থ্যাৎ মানুষ তথ্য যোগান দিতে ভুল করলে কম্পিউটারও ভুল ফলাফল দেয়। কোন কোন ক্ষেত্রে মানুষের দেয়া ভুল তথ্য কম্পিউটার ধরে ফেলে এবং মানুষ তা সংশোধন করে দিলে কম্পিউটার নির্ভুল ফলাফল প্রদানে সক্ষম।

সূক্ষ্মতাঃ

কম্পিউটার অতি সূক্ষ্ম ফলাফল প্রদান করে। যেমনঃ গানিতিক হিসাবের ক্ষেত্রে অনেক বেশি দশমিক স্থান পর্যন্ত ফলাফল প্রদান করে।

ধারন ক্ষমতাঃ

কম্পিউটারের আছে সুবিশাল তথ্য ধারন ক্ষমতা। এজন্য হার্ড ডিস্ক, ফ্লপি ডিস্ক, টেপ, সিডি ইত্যাদি ব্যবহৃত হয়।

স্মৃতিঃ

মানুষের মত কম্পিউটারেরও আছে স্মৃতি। তবে মানুষ কখনই সকল স্মৃতি অম্লান রাখতে পারে না। কিছু কিছু তথ্য মানুষ ভুলে যায়। কিন্তু কম্পিউটার তার সহয়ক স্মৃতির সাহায্যে যে কোন পরিমান তথ্য তার স্মৃতিতে ধারন করে রাখতে পারে।

ক্লান্তিহীনতাঃ

ক্লান্তিহীনতা কম্পিউটারের আরেকটি বৈশিষ্ট্য। আবিরামভাবে কম্পিউটার কাজ করতে পারে। অভ্যন্তরীন কোন ত্রুটি কিংবা বিদ্যুৎ সরবরাহে কোন ত্রুটি না হলে কম্পিউটার ক্লান্তিহীনভাবে কাজ করতে পারে।

যুক্তি সংগত সিদ্ধান্তঃ

কম্পিউটার কেবল গানিতিক প্রক্রিয়াই সম্পন্ন করতে পারে তা নয়; প্রোগ্রামের সাহায্যে কম্পিউটার থেকে যুক্তিসংগত সিদ্ধান্তও অর্জন করা যায়।

স্বয়ংক্রিয়তাঃ

কোন কাজের জন্য কম্পিউটারে উপযুক্ত তথ্য ও নির্দেশনা প্রয়োগ করলে কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে সেই কাজটি শেষ করতে পারে। 

Post a Comment

0 Comments